Indian Prime Time
True News only ....

ইতিমধ্যে প্লাবনের জেরে প্রাণ হারিয়েছেন ৮৪ জন

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

ব্যুরো নিউজঃ সুদানঃ সুদানে প্রবল বৃষ্টির জেরে হওয়া বন্যায় ৮৪ জন মানুষ প্রাণ হারিয়েছেন। পাশাপাশি কয়েক হাজার ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত ও ধ্বংস হয়ে গেছে।

সুদানের বেসামরিক প্রতিরক্ষা বিষয়ক জাতীয় পরিষদের মুখপাত্র আবদাল জলিল আবদাল রাহীম বলেন, “চলতি বছরের বর্ষা মৌসুমের শুরু থেকে সুদানের ১১ টি রাজ্যে বন্যাজনিত কারণে মোট ৮৪ জনের মৃত্যু হয়েছে এবং আরো ৬৭ জন আহত হয়েছেন। এছাড়া অনেকে জলে পড়ে, বিদ্যুত্‍স্পৃষ্ট হয়ে ও ঘর-বাড়ি ধসে পড়ার কারণে প্রাণ হারিয়েছেন।

এই বছর প্রাকৃতিক দুর্যোগে সুদান জুড়ে প্রায় ২৭ হাজার ২ শ’র বেশী ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৮ হাজার ৪০৮ টি ঘর-বাড়ি একেবারে ধসে পড়েছে। সুদানে জুন এবং অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে সাধারণত প্রবল বর্ষণ হয়ে থাকে। এর ফলে প্রতিবছর ওই সময় দেশটি ব্যাপক বন্যার কবলে পড়ে। যার ফলে সেখানে অনেক সম্পদ, কাঠামো ও ফসল নষ্ট হয়”।

- Sponsored -

- Sponsored -

জাতিসঙ্ঘের হিসাব অনুযায়ী, জুলাই মাস থেকে প্রবল বর্ষণের ফলে বন্যায় প্রায় ১ লক্ষ ২ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সুদানের দক্ষিণাঞ্চলে ব্যাপক বন্যায় প্রায় ৫০ টি গ্রাম প্লাবিত হয়ে পড়ায় প্রায় ৬৫ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এদের মধ্যে দক্ষিণ সুদানের শরণার্থীরাও রয়েছে।

প্রসঙ্গত বলা যায় যে, গত বছর প্রবল বর্ষণের কারণে সৃষ্ট বন্যার কারণে বাধ্য হয়ে তিন মাসের জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছিল। ওই বন্যায় প্রায় সাড়ে ৬ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়। ১ লক্ষ ১০ হাজারেরও বেশী ঘর-বাড়ি ধসে পড়ে যায়।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored