Indian Prime Time
True News only ....

প্রাকৃতিকভাবে সুন্দর থাকার টিপস

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

মিনাক্ষী দাসঃ নিজের সৌর্ন্দয্যতা বজায় রাখার জন্য কতো কি না করতে হয়। কখনো পার্লার যাওয়া তো কখনো বিভিন্ন নামী-দামী কোম্পানীর প্রোডাক্টস ব্যবহার করা। কিন্তু এই সবকিছুর মধ্যেই কম-বেশী কেমিক্যালস মেশানো থাকে। তাই প্রাকৃতিক পদ্ধতিতেও নিজেকে সুন্দর করে তোলার অনেক উপায় আছে।

তাহলে এখন জেনে নেওয়া যাক প্রাকৃতিক উপায়ে সুন্দর হয়ে ওঠার চটজলদি কিছু টিপস।
দীর্ঘক্ষণ ঘুম- নিজেকে সুন্দর করে তোলার জন্য পর্যাপ্ত ঘুম একান্ত প্রয়োজন। এতে চোখের নীচের কালো দাগ, ফোলাভাব ও বলিরেখা দূর হয়ে যায়। তাই ত্বক ফ্রেশ রাখার জন্য কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

আর্দ্রতা রক্ষা- নিজের ত্বককে সুন্দর করে তুলতে আর্দ্রতা বজায় রাখার জন্য নির্দিষ্ট সময় পর পর জল খেতে হবে। লেবু, শশা, আঙুর, তরমুজ, টমেটোর মতো জলীয় জাতীয় খাবার খাওয়া উচিত। আর্দ্রতা বজায় থাকলে ত্বকের কোমল ভাব বজায় থাকে।

চিন্তা দূরে রাখা- মানসিক চাপ কর্টিসোল হরমোনের নিঃসরণ বৃদ্ধি করে। যা ত্বককে শুষ্ক, মলিন এবং বলিরেখাপ্রবণ করে তোলে। তাই সর্বদা নিজেকে চিন্তামুক্ত রাখতে হবে।

নিয়মিত শরীর চর্চা- নিজের ত্বককে সুন্দর করে তুলতে অন্তত সপ্তাহে তিনদিন ৪৫ মিনিট করে ব্যায়াম করা উচিত। মুখ, গলা, গাল ও চোয়াল টানটান রাখার জন্য প্রতিদিন ১০ মিনিট মুখের ব্যায়াম করা উচিত।

সূর্যালোক থেকে রক্ষা- সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বককে পুড়িয়ে ফেলে ত্বকের ক্ষতি করে। ত্বকের কোলাজেন হ্রাস পায়। তাই শরীর ঢেকে ছাতা এবং ওড়না নিয়ে তীব্র রোদে বাইরে বের হওয়া উচিত।

- Sponsored -

- Sponsored -

ত্বকের পরিচর্চা- প্রতিদিন ত্বক পরিষ্কার করে ত্বকের যত্ন নেওয়া উচিত।

১) ত্বকে ময়শ্চরাইজারের পাশাপাশি সান ব্লক করা উচিত।

২) আঙুর দুই টুকরো কেটে ত্বকে লাগালে ত্বকের মলিনতা খুব সহজে পরিষ্কার হয়ে যায়।

৩) ত্বকে সপ্তাহে দু’বার চিনি, মধু, লবণ ও নারকেল তেলের মিশ্রণকে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। যা স্ক্রাব রূপে ত্বকের ডেড সেলস সরিয়ে ফেলবে।

৪) ত্বকে আই ক্রিম ব্যবহার করার আগে রেফ্রিজারেটরে রেখে দিলে আই ক্রিম ঠাণ্ডা থাকে এর ফলে চোখে আই ক্রিম দেওয়ার পর সমস্ত ক্লান্তি দূরীভূত হয়।

৫) লোমকূপ উন্মুক্ত থাকলে ফেসিয়াল মাস্ক খুব ভালো কার্যকর। আর স্নানের সময় মুখে পেঁপের মাস্ক ৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে নিলে মুখ ভীষণ ফ্রেশ লাগবে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored