Indian Prime Time
True News only ....

প্রাথমিক শিক্ষায় শীর্ষ স্থান লাভ করলো রাজ্য

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ প্রাথমিক শিক্ষায় দেশের রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গ শীর্ষ স্থান অধিকার করলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের অন্যতম একজন অধিকর্তা বিবেক দেবরায় এই তথ্য প্রকাশ করেছেন।

আজ কেন্দ্রীয় সরকার প্রকাশিত প্রাথমিক শিক্ষা সূচকে (ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারেসি ইনডেক্স) রাজ্যের এই সাফল্যের কারণে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অত্যন্ত খুশী ও গর্বিত। কেন্দ্রের কাউন্সিল রাজ্যগুলিকে বড়ো রাজ্য, ছোটো রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল ও উত্তর-পূর্ব রাজ্যে ভাগ করেছে। 

আর দেশের বড়ো রাজ্যগুলির মধ্যে প্রথম থেকে পঞ্চম শ্রেণী অবধি বিদ্যালয়ের পরিকাঠামো, শিক্ষার মান, শিশুদের সবাস্থ্য সহ শিক্ষাব্যবস্থার মোট পাঁচটি দিক পর্যালোচনা করে পশ্চিমবঙ্গকে প্রাথমিক শিক্ষায় ‘সেরা’ বলে স্বীকৃতি দেওয়া হয়েছে। বড়ো রাজ্যগুলির মধ্যে বাংলা পেয়েছে ৫৮.৯৫।  

- Sponsored -

- Sponsored -

মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লিখেছেন, “পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর। আমরা ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারেসি ইনডেক্সের মাপকাঠিতে দেশের সমস্ত বড়ো রাজ্যের মধ্যে শীর্ষ স্থান অধিকার করেছি। আমি এই অসামান্য কৃতিত্বের জন্য আমাদের সকল শিক্ষক, অভিভাবক এবং শিক্ষা বিভাগের সদস্যদের অভিনন্দন জানাচ্ছি”। 

উল্লেখ্য যে, গত বুধবার ইউনেস্কোর ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির’ তালিকায় কলকাতার দুর্গাপুজো স্থান পেয়েছে। ফ্রান্সের প্যারিসে আয়োজিত ‘ইন্টারগভর্নমেন্ট কমিটি’ ষোড়শ অধিবেশনে কলকাতার দুর্গাপুজোকে আন্তর্জাতিক সম্মাননা দেওয়া হয়।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored