Indian Prime Time
True News only ....

অনেকটাই কমানো হলো মাধ্যমিকের পাঠ্যসূচী

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

চয়ন রায়ঃ কলকাতাঃ মাধ্যমিকের পাঠ্যসূচীতে এবার অনেকটাই সিলেবাস কমলো। আজ মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে যে, “আগামী বছর অর্থাত্‍ ২০২২ সালে যে সব শিক্ষার্থীরা মাধ্যমিক দেবে তাদের আগের বছরের তুলনায় ৩০ থেকে ৩৫ শতাংশ কম বিষয়ভিত্তিক পড়াশোনা করতে হবে”।

দশম শ্রেণী অবধি পড়ানো হয় এমন সমস্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ ছাত্র-ছাত্রীদের অবগত করে বলা হয়েছে মাধ্যমিকের সাতটি বিষয়েই এই নতুন পাঠ্যসূচী অনুযায়ী পড়ানো হবে। মাধ্যমিক স্তরে প্রথম-দ্বিতীয় ভাষা ছাড়া অঙ্ক, ইতিহাস, ভূগোল, জীবন বিজ্ঞান ও পদার্থ বিজ্ঞান পড়ানো হয়। সাতটি বিষয়েই ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত পাঠ্যসূচী কমানো হবে। নতুন সিলেবাসে সংক্ষিপ্তধর্মী বা  মাল্টিপেল চয়েজ প্রশ্নের উপর জোর দেওয়া হয়েছে।

করোনা আবহের জেরে বিদ্যালয়গুলিতে মূলত অনলাইনেই ক্লাস হচ্ছে। শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের বিপুল পাঠ্যসূচী অনলাইনে পড়াতে অনেকক্ষেত্রেই অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। তাই করোনা পরিস্থিতি নিয়ে আগামী দিনের অনিশ্চয়তা ও তৃতীয় ঢেউয়ের সম্ভাব্য বিপদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

- Sponsored -

- Sponsored -

প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের কাছে কোন বিষয়ে সিলেবাসে কি আছে তা নিয়ে তাদের কাছে বিস্তারিত পাঠানো হয়েছে। বিভিন্ন শিক্ষক সংগঠন এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

অন্যদিকে সিআইএসসিইর তরফ থেকে জানানো হয়েছে, “আগামী শিক্ষাবর্ষের জন্য নভেম্বর প্রথম সেমিস্টারে নির্ধারিত পাঠ্যসূচীর ৫০ শতাংশের উপর এমসিকিউ ভিত্তিতে বাড়িতে বসে অনলাইনে পরীক্ষা হবে। আর আগামী বছরের মার্চ-এপ্রিল নাগাদ দ্বিতীয় সেমিস্টারে বাকি ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে।

কিন্তু ওই পরীক্ষা অফলাইন না অনলাইন কোন মাধ‌্যমে হবে তা স্পষ্ট করে বলা হয়নি। আইসিএসই দশমের দুই সেমেস্টারেই ৮০/১০০ নম্বরের পরীক্ষা হবে। আবার আইএসসি দ্বাদশের দুই সেমেস্টারে ৭০/৮০ নম্বরের পরীক্ষা হবে। দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় প্র্যাকটিক্যালের জন্যও কিছু নম্বর বরাদ্দ থাকবে”।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored