Indian Prime Time
True News only ....

দেশের মধ্যে সর্বপ্রথম আইস ক্যাফে নির্মাণ করে তাক লাগিয়েছে এই মালভূমি

- sponsored -

- sponsored -

নিউজ ডেস্কঃ লাদাখঃ ইগলু ক্যাফের পর সম্প্রতি বরফের তাজমহল বানিয়ে কাশ্মীরের গুলমার্গ সোশ্যাল মিডিয়ায় আবারও জায়গা করে নিয়েছে। তবে বরফের তাজমহল নির্মাণ করে গুলমার্গ‌ প্রথম স্থানে থাকলেও ইগলু ক্যাফে নির্মাণ করার ক্ষেত্রে প্রথম স্থান অধিকার করতে পারেনি।

২০১৯ সালে ভারতের অন্যতম শীতলতম জায়গা লাদাখের মানালি-লে হাইওয়ের ওপর বর্ডার রোড অর্গানাইজেশন প্রথম প্রাকৃতিক বরফ দিয়েই আইস ক্যাফে নির্মাণ করে। এটি ক্যাফেটি কাংসিং ক্যাফে নামে পরিচিত। ১৪ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই আইস ক্যাফে পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয়।

আইস ক্যাফের এই নকশা বিখ্যাত ভারতীয় প্রকৌশলী সোনম ওয়াংচুকের কাজ থেকে অনুপ্রাণিত। হিমালয়ের পাদদেশে এই বরফের ক্যাফের মধ্যে চা থেকে শুরু করে স্থানীয় ন্যুডলস সব কিছুই পাওয়া যায়। ক্যাফের মধ্যেকার চেয়ার-টেবিল থেকে শুরু করে সব কিছুই বরফের দ্বারা নির্মিত।

- Sponsored -

- Sponsored -

বসন্ত অবধি এই ক্যাফেটির অস্তিত্ব থাকে। এরপর এটি গলে যায়। প্রাকৃতিক হিমবাহটি ফ্রস্ট লাইনের নীচে পাইপ চালানোর মাধ্যমে তৈরী করা হয়েছে। এক্ষেত্রে পাইপগুলির মধ্য দিয়ে জলকে ধাক্কা দেওয়া হয় যা পরে বরফের আকারে হিমায়িত তাপমাত্রায় মাটিতে পড়ে যায়। এর ফলে বরফ থেকে টাওয়ার তৈরী করা হয়।

মে মাসের মাঝামাঝি সময় এই টাওয়ারগুলি গলে যায়। যার জল ট্যাঙ্কগুলিতে সংগ্রহ করে কৃষিজমিতে সরবরাহ করা হয়। শীতকালে পাহাড়ে জল সংরক্ষণের জন্য এটি সর্বোত্তম পদ্ধতিগুলির মধ্যে একটি।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored