Indian Prime Time
True News only ....

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন্স

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ব্যুরো নিউজঃ ফিলিপাইন্সঃ আজ সকালে ফিলিপাইন্সের ম্যানিলার দাভা ও ওরিয়েন্টাল প্রভিন্সের বিশাল এলাকা প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা প্রায় ৫.৭ ছিল।

তবে গতকালও ফিলিপাইন্সের দাভাও ডেল সার প্রভিন্সের বিশাল এলাকাজুড়ে প্রবল কম্পন অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল প্রায় ৬.৩ ছিল। কিন্তু সেটিও টেকটোনিক প্রকৃতির হওয়া সত্ত্বেও কম্পনের প্রভাব বেশ ভালোই ছিল। যদিও মাঝের মধ্যেই এই এলাকায় কম্পন অনুভূত হয়।

- Sponsored -

- Sponsored -

ফিলিপাইন্সের ভলক্যানোলজি এবং সিসমোলজি ইনস্টিটিউট সূত্রে জানা যায়, সোমবার সকাল আটটা নাগাদ দক্ষিণ-পূর্ব গভর্নর গানেরোসো শহরের গোটা প্রভিন্সে খুব শক্তিশালী কম্পন অনুভূত হয়। এই কম্পনের উত্‍পত্তিস্থলের গভীরতা প্রায় ৪৪ কিলোমিটার এবং প্রায় ২১১ কিলোমিটার ছিল।

প্রাথমিক ভাবে অনুমান করা হয়েছে, টেকটোনিক প্লেটের ঘর্ষণের ফলেই এই কম্পনের উত্‍পত্তি করা হচ্ছে। তবে এই ধরনের কম্পনের ফলে আফটারশকের পরিমাণ খুবই কমে যায় ও ক্ষয়ক্ষতিও কম হওয়ার সম্ভাবনা আছে।

যদিও পর পর দু’দিনের ঘটনায় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। আর এক্ষেত্রে সুনামির সতর্কতাও জারি করা হয়নি। তবে প্রায়শই ফিলিপাইন্সের বিভিন্ন এলাকায় ভূমিকম্প হওয়ার দরুণ ফিলিপাইন্সবাসীরা অত্যন্ত ত্রস্ত হয়ে পড়েছেন।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored