Indian Prime Time
True News only ....

মধ্য রাতে কেঁপে উঠল প্রশান্ত মহাসাগর

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ব্যুরো নিউজঃ অস্ট্রেলিয়াঃ গতকাল গভীর রাতে নিউ ক্যালেডোনিয়ার পূর্ব দিকে ৪১৫ কিলোমিটার দূরে ১০ কিলোমিটার গভীরতায় প্রশান্ত মহাসাগরে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৭.৭ ছিল।

সূত্রের খবরের ভিত্তিতে জানা যায়, এই ভূমিকম্পের উত্‍সস্থল পূর্ব অস্ট্রেলিয়ার থেকে ৩৪০ মাইল দূরে ছিল। এই ভূমিকম্পে হালকা সুনামির সৃষ্টি হলেও এখনো পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

- Sponsored -

- Sponsored -

ভূ-তত্ত্ববিদ সুজীব কর জানিয়েছেন, “ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট অত্যাধিক সক্রিয় হয়ে উঠেছে। এই প্লেটের একেবারেই দক্ষিণে ভানুয়াতু অঞ্চল। ইতিমধ্যেই এই অঞ্চলে ৬.২ এর থেকে বেশী মাত্রায় আরো দু’বার ভূমিকম্প অনুভূত হয়েছে। আর এইবারও এই অঞ্চলটি ভূমিকম্পের উত্‍সস্থল ছিল। শুধু তাই নয় ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট সক্রিয়তার কারণে দক্ষিণ এশিয়ার দ্বীপগুলিতে বারবার ভূমিকম্পের সম্ভাবনা থাকবে”।

আবহাওয়া দপ্তর অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড থেকে পূর্বদিকে ৩৪০ মাইল দূরে অবস্থিত লর্ড হো দ্বীপে সুনামি আছড়ে পড়তে পারে বলে সতর্কতা জারি করেছে। কিন্তু প্রথমে নিউজিল্যান্ড, নিউ ক্যালেডোনিয়া ও ভানুয়াতুসহ আশেপাশের আরো কয়েকটি দেশে সুনামির সতর্কতা জারি করা হলেও অবশ্য পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored