Indian Prime Time
True News only ....

পার্শ্বশিক্ষকদের জন্য সুখবরের বার্তা মুখ্যমন্ত্রীর

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

চয়ন রায়ঃ কলকাতাঃ বেতন পরিকাঠামো বৃদ্ধির দাবীতে পার্শ্বশিক্ষকদের আন্দোলন জোরকদমে চলছিল। বারবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে এ বিষয়ে দরবার করেও কোনো সুফলতা আসেনি। তাই এবার আসন্ন বিধানসভা ভোটের আগে বাংলার অন্তবর্তী বাজেটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কয়েক হাজার শিক্ষক নিয়োগের পাশাপাশি পার্শ্বশিক্ষকদের পারিশ্রমিক বৃদ্ধির প্রস্তাবও রাখলেন। এছাড়া তিনি নেতাজি ব্যাটালিয়নের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করলেন।

বেতন পরিকাঠামো বাড়ানোর পাশাপাশি একাধিক দাবী নিয়ে আজ শিক্ষকদের নবান্ন অভিযানকে কেন্দ্র করে সুবোধ মল্লিক স্কোয়্যার রণক্ষেত্রের চেহারা নেয়।

- Sponsored -

- Sponsored -

আর এই উত্তেজনার মাঝে আজ অন্তবর্তী বাজেটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, “প্রতি বছর ৩ % হারে বেতন বাড়বে। এমনকি তারা অবসরের সময় এককালীন ৩ লক্ষ টাকা এক্স গ্রসিয়া পাবেন। আর অলচিকি হরফ পড়ানোর জন্য আরো ১৫০০ জন পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে। এছাড়া ২০০ টি বিদ্যালয়ে রাজবংশী ভাষায় পড়ানো হবে। মাদ্রাসার জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে”।

করোনা আবহের জেরে দীর্ঘ প্রায় এক বছর বিদ্যালয় বন্ধ থাকায় অনলাইনে পঠন-পাঠন চলছিল। কিন্তু দুস্থ পরিবারের শিক্ষার্থীদের অর্থাভাবের জন্য মোবাইল কিনতে না পারায় পঠন-পাঠন করতে অসুবিধা হচ্ছিল। সেই কারণেই শিক্ষার্থীদের স্বার্থে মাস দেড়েক আগে দ্বাদশ শ্রেণীর সাড়ে ৯ লক্ষ পড়ুয়াকে ট্যাব প্রদানের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। পরে অবশ্য ট্যাবের পরিবর্তে শিক্ষার্থীদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা প্রদান করেন।

এই প্রসঙ্গে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “তরুণের স্বপ্ন’ প্রকল্পে আগামী অর্থবর্ষ থেকে প্রতিবছর দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব দেওয়া হবে। যাতে তাদের পড়াশোনার সুবিধা হয়”।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored