Indian Prime Time
True News only ....

ছোটো ইলিশ ধরলেই বাতিল হতে চলেছে লাইসেন্স

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

চয়ন রায়ঃ কলকাতাঃ বর্ষা শেষ হতে চললেও ভোজন রসিক বাঙালীর পাতে ইলিশ সেভাবে পড়েনি। গঙ্গায় ইলিশের অবস্থা তথৈবচ। যেটুকু ইলিশ উঠেছে তাও এতোই ছোটো যে স্বাদে বাঙালীর মন ওঠে না। কিন্তু বৃষ্টি হলেও মূলত জলবায়ু পরিবর্তনের ফলে বড়ো ইলিশের দেখা পাওয়া যায়নি।

তবে মত্‍সজীবীরা যখন নৌকা বা ট্রলারে চেপে বহু দূরদুরান্তে গিয়েও বড়ো ইলিশ না পায় তখন লাভের আশায় ছোটো ইলিশকেই জাল বন্দি করছেন। আর সেই ইলিশই বাজারে ১০০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। ছোটো ইলিশ ধরার ফলে বড়ো ইলিশে টান পড়ছে। তাই এবার রাজ্য সরকার কড়া পদক্ষেপ নিতে চলেছে।

এবার রাজ্য সরকার ছোটো ইলিশ ধরার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে। সেখানে বলা হয়েছে কোনোভাবেই ছোটো ইলিশ ধরা যাবে না। ছোটো ইলিশ ধরলে ট্রলারের লাইসেন্স বাতিল করা হবে। সম্প্রতি মৎস্য মন্ত্রী অখিল গিরি এই বিষয়ে দপ্তরের অফিসারদের সাথে বৈঠক করেছেন।

- Sponsored -

- Sponsored -

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, বিধি নিষেধ জারি করার পর মত্‍সজীবী ও মত্‍স্য ব্যবসায়ী এবং ট্রলার মালিকদের মধ্যে প্রচার চালানো হবে। ছোটো ইলিশ ভর্তি ট্রলারের সন্ধান পাওয়া গেলেই সেই ট্রলার মালিকের লাইসেন্স বাতিল করা হবে।

এই ব্যাপারে মত্‍স্য দপ্তরের তরফ থেকে কড়া নজরদারি চালানোর কথাও বলা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের ফলে মানুষের মনে আশার আলো জ্বলছে। সেক্ষেত্রে শেষ মুহূর্তে আম বাঙালী বড়ো ইলিশের স্বাদ পাওয়ার আশায় দিন গুনছে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored