Indian Prime Time
True News only ....

সিবিএসই দশম শ্রেণীর ফলাফলে তাক লাগিয়েছে ছাত্রীরা

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ দেশে চতুর্থ দফার নির্বাচন চলাকালীন সিবিএসইর (সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারী এডুকেশন) দশম শ্রেণীর ফলাফল প্রকাশিত হয়েছে। গত ১৫ ই ফেব্রুয়ারী পরীক্ষা শুরু হয়েছিল ও ১৩ ই মার্চ শেষ হয়েছিল। অর্থাৎ পরীক্ষা শেষের ষাট দিনের মাথায় ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় ২২ লক্ষ ৫১ হাজার ৮১২ জন ছাত্র-ছাত্রীর নাম নথিভুক্ত হয়েছিল। আর ২২ লক্ষ ৩৮ হাজার ৮২৭ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে। ৭ হাজার ৬০৩টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছিল। মোট ষোলোটি অ্যাকাডেমিক সাবজেক্ট, একুশটি স্কিল সাবজেক্ট এবং ৩৭টি ল্যাঙ্গোয়েজ ছিল।

এই বছর দশম শ্রেণীর পরীক্ষায় ২০ লক্ষ ৯৫ হাজার ৪৬৭ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এই বছর দশম শ্রেণীর পরীক্ষায় সার্বিক পাশের হার ৯৩.৬০ শতাংশ। এই বছর সার্বিক পাশের হার ০.৪৮ শতাংশ বৃ্দ্ধি পেয়েছে। ছাত্রীদের পাশের হার ৯৪.৭৫ শতাংশ ও ছাত্রদের পাশের হার ৯২.৭১ শতাংশ। অর্থাৎ সার্বিক পাশের হারে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে। কিন্তু চলতি বছরের পরীক্ষায় তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থীরাও নজর কেড়েছে। চলতি বছরের পরীক্ষায় তাদের পাশের হার ৯১.৩০ শতাংশ, যা গত বছরের তুলনায় ১.৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

- Sponsored -

- Sponsored -

দেশের মধ্যে পাশের হারের নিরিখে তিরুবনন্তপুরম প্রথম স্থান অধিকার করেছে। এরপর রয়েছে যথাক্রমে বিজয়ওয়াড়া, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ের নাম রয়েছে। তবে অস্বাস্থ্যকর প্রতিযোগীতা এড়াতে সিবিএসই বোর্ডের তরফে সংশ্লিষ্ট পরীক্ষার ফলাফলের নিরিখে কোনো মেধাতালিকা প্রকাশ করা হবে না। কিন্তু প্রাপ্ত নম্বর নিয়ে কোনো সন্দেহ থাকলে পরীক্ষার্থীরা অ্যানসার বুক দেখতে চাওয়ার আবেদন জানাতে পারবে। প্রয়োজনে  রি-ইভ্যালুয়েশনের আবেদনও করতে পারবে। তবে তা নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored