Indian Prime Time
True News only ....

রাজ্যেই জৈব জ্বালানী তৈরীর ঘোষণা মুখ্যমন্ত্রীর

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

চয়ন রায়ঃ কলকাতাঃ পেট্রোল-ডিজেলের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় মানুষ নাজেহাল হয়ে পড়েছে। এবার রাজ্য সরকার স্বনির্ভর হওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় জ্বালানী নিজেই তৈরী করার সিদ্ধান্ত নিয়েছে। পেট্রোল-ডিজেলের দুর্মূল্যের বাজারে বায়ো ফুয়েল স্বস্তি আনবে। 

দেশের মধ্যে রাজ্য ধান উত্‍পাদনে এক নম্বর স্থানে আছে। আর গতকাল পানাগড়ে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ”ধন ধান্যে পুষ্পে ভরা বাংলা এবার জ্বালানীতেও ধানের ভরসাতেই স্বনির্ভর হবে। আমরা রাজ্যে ইথানল বানাবে। ভাঙা ধান অর্থাৎ চাল অথবা খুদ থেকে বায়ো ফুয়েল তৈরী হবে”।

পরিবেশ বান্ধব এই জৈব জ্বালানীতে শিল্পের কাজ শুরু হলে যেমন একদিকে রাজ্যের শিল্প প্রয়োজনীয় অক্সিজেন পাবে তেমনই কৃষকেরাও উপকৃত হবেন। আগেই রাজ্য চাষীদের কাছ থেকে ন্যূনতম মূল্যে ধান কিনত। ইথানল তৈরীর শিল্প পুরোদমে শুরু হলে ধান চাষিদের পণ্য বিক্রিও বাড়বে। আর এই বায়ো ফুয়েল অর্ধেক দামেও পাওয়া যাবে”।

- Sponsored -

- Sponsored -

রাজ্যে ইথানল শিল্পে প্রায় দেড় হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে। রাজ্যে কমপক্ষে ৪৮ হাজার মানুষের কর্মসংস্থান হবে। ২৪ হাজার আইটি পড়ুয়া চাকরী পাবেন।

মমতা বন্দ্যোপাধ্যায় এও জানিয়েছেন যে, “রঘুনাথপুর শিল্পতালুকে ৭২ হাজার কোটি, পানাগড়ে ১৫ হাজার কোটি, দেউচা-পাচামিতে ১৫ হাজার কোটি ও দুর্গাপুর-জামুড়িয়ায় সাড়ে ৩ হাজার কোটি টাকার বিনিয়োগ করা হবে”।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored