Indian Prime Time
True News only ....

আচমকা জাহাজ উল্টে গিয়ে ঘোর বিপত্তি ঘটলো

- sponsored -

- sponsored -

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ গতকাল কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরে কন্টেনার বোঝাইরত ‘এম ভি মেরিন ট্রাস্ট-১’ নামে একটি বাংলাদেশী জাহাজ চট্টগ্রামে রওনা হওয়ার জন্য নেতাজি সুভাষ ডকের পাঁচ নম্বর বার্থে অপেক্ষায় করছিল। ওই সময় জাহাজটি হঠাৎ করে বাম দিকে কাত হয়ে উল্টে গেল।    

মুহূর্তের মধ্যেই জলের মধ্যে জাহাজের পাটাতনে রাখা একের পর এক পণ্যবোঝাই লোহার কন্টেনার হুড়মুড়িয়ে পড়তে শুরু করে। প্রায় পনেরো মিনিটের মধ্যে জাহাজটি ডকের মধ্যেই সম্পূর্ণ হেলে পড়ে। কিন্তু এই ঘটনায় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। নাবিক সহ জাহাজের মোট ১৫ জন কর্মী সকলেই সুস্থ রয়েছেন।    

বন্দর সূত্রে জানা যায়, প্রায় ৮৩ মিটার লম্বা ওই জাহাজে ২০ ফুট মাপের ১২০ টি ও ৪০ ফুট মাপের ৪৫ টি কন্টেনার ছিল। কন্টেনার এবং পণ্যের সম্মিলিত ভার ৩০৮৯ টন ছিল। এর মধ্যে দুর্ঘটনার জেরে ২০ ফুটের ১৮ টি কন্টেনার ডকের জলে ডুবে গিয়েছে বলে মনে করা হচ্ছে। আর ৪০ ফুটের ১০ টি কন্টেনার আধডোবা অবস্থায় রয়েছে।

- Sponsored -

- Sponsored -

জাহাজের ওই কন্টেনারের মধ্যে সুতো, ইনসুলেটর ও কিছু এফএমসিজি পণ্য নিয়ে যাওয়ার কথা ছিল। বড়ো আকারের ওই সব কন্টেনার যাতে জলের ধাক্কায় অন্য কোথাও সরে না যায় তা নিশ্চিত করতে সেগুলি দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। কাত হয়ে পড়া জাহাজ এবং জলে পড়ে যাওয়া কন্টেনারগুলি উদ্ধার করার জন্য শোর ক্রেন, ফ্লোটিং ক্রেন ও ডুবুরি আনার ব্যবস্থা হচ্ছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক করতে অন্তত ২০ থেকে ২৫ দিন সময় লাগতে পারে। পাশাপাশি টার্মিনাল অপারেটর এবং বিমা সংস্থার সঙ্গে সমন্বয় রেখে জাহাজটিকে উদ্ধার করে ক্ষয়-ক্ষতির পরিমাণ কমানোর চেষ্টা করা হচ্ছে।  

দুর্ঘটনার কারণ জানতে ইতিমধ্যে ‘মার্কেন্টাইল মেরিন ডিপার্টমেন্ট’এর তরফ থেকে তদন্ত শুরু করা হয়েছে। সংস্থার আধিকারিকেরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। প্রত্যক্ষদর্শীদের একাংশের মতে, ‘‘ওই জাহাজে পণ্য-বোঝাই কন্টেনার তোলার পরিকল্পনায় কিছু ভুল হয়ে থাকতে পারে। জাহাজটির ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ায় ওই ঘটনা ঘটেছে। 

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored