Indian Prime Time
True News only ....

এবার থেকে উচ্চ মাধ্যমিকে চালু হতে চলেছে সেমেস্টার পদ্ধতি

- sponsored -

- sponsored -

চয়ন রায়ঃ কলকাতাঃ রাজ্যের শিক্ষানীতি অনুযায়ী মন্ত্রীসভার অনুমোদনের ভিত্তিতে এবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ শ্রেণীতে দু’টি ও দ্বাদশ শ্রেণীতে দু’টি সেমেস্টার পদ্ধতি চালু করতে চলেছে। ২০২৪ সালের শিক্ষাবর্ষে যেসব পড়ুয়া একাদশ শ্রেণীতে ভর্তি হবে, তারা এই নিয়মের আওতায় পড়বে। সেমেস্টার পদ্ধতিতে মূল্যায়ন করে ২০২৬ সালে প্রথম ফলাফল ঘোষণা হবে।

২০২৪ সালের নভেম্বর মাসে একাদশ শ্রেণীর প্রথম সেমেস্টার হবে। আর ২০২৫ সালের মার্চ মাসে দ্বিতীয় সেমেস্টার হবে। এছাড়া ওই বছর নভেম্বর মাসে দ্বাদশ শ্রেণীর প্রথম সেমেস্টার হবে এবং ২০২৬ সালের মার্চ মাসে দ্বাদশ শ্রেণীর দ্বিতীয় সেমেস্টার হবে। দ্বাদশ শ্রেণীর দু’টো সেমেস্টারের উপর মূল্যায়ন করে উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হবে।
- Sponsored -

- Sponsored -

দ্বাদশ শ্রেণীর প্রথম সেমেস্টারে সংসদের এমসিকিউয়ের মাধ্যমে মূল্যায়ন করার ভাবনা রয়েছে। পড়ুয়াদের ওএমআর শিটে উত্তর লিখতে হবে। আর দ্বিতীয় সেমেস্টার নৈর্ব্যাক্তিক হবে অর্থাৎ ছোটো-বড়ো মিলিয়ে প্রশ্নের উত্তর লিখতে হবে। প্র্যাকটিকাল পরীক্ষা একটাই হবে। তা সেমেস্টারে ভাগ করা হবে না।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, “২০২১ সালে সংসদ উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন সেমেস্টার পদ্ধতিতে করার প্রস্তাব রাজ্যকে দেয়। এই নিয়ে পরিকল্পনাও ছিল। এবার মন্ত্রীসভা তাতে অনুমোদন দিয়েছে। তবে পাঠ্যসূচী ভাগ করার জন্য ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সেমেস্টার পদ্ধতি চালু করা সম্ভব নয়।”

প্রসঙ্গত, জাতীয় শিক্ষানীতিতে (এনইপি) নবম থেকে দ্বাদশ শ্রেণী অবধি সেমেস্টার পদ্ধতি চালু করার প্রস্তাব রয়েছে। তবে রাজ্য শিক্ষানীতিতে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে সেমেস্টার পদ্ধতি চালুর প্রস্তাব রয়েছে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored