Indian Prime Time
True News only ....

রাজীব গান্ধীর বদলে খেল রত্ন পুরষ্কার নামাঙ্কিত হলো ধ্যান চাঁদের নামে

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ এবার রাজীব গান্ধীর পরিবর্তে পুরষ্কারের নামের সাথে ভারতের কিংবদন্তি হকি খেলোয়াড় ধ্যানচাঁদের নাম যুক্ত হলো। এদিন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে এই নাম পরিবর্তনের কথা ঘোষণা করলেন।

এদিন টুইটে নরেন্দ্র মোদী লিখেছেন যে, “আমি ভারতের বিভিন্ন জায়গা থেকে অনেক নাগরিকের কাছ থেকে আবেদন পেয়েছি যাতে খেল রত্ন পুরষ্কারের নামকরণ মেজর ধ্যানচাঁদের নামে করা হয়। যাঁরা আমাকে এই পরামর্শ দিয়েছেন আমি তাঁদের স্বাগত জানাচ্ছি। তাঁদের আবেগকে সম্মান জানিয়ে এখন থেকে খেল রত্ন পুরষ্কারকে মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরষ্কার বলা হবে। জয় হিন্দ!”

ধ্যান চাঁদ বিশ্বের সেরা হকি খেলোয়াড়দের মধ্যে অন্যতম একজন ছিলেন। ধ্যান চাঁদ হকির যাদুকর নামেও পরিচিত ছিলেন। ১৯২৬ সাল থেকে ১৯৪৮ সাল অর্থাৎ বাইশ বছরের কেরিয়ারে চারশোর বেশী আন্তর্জাতিক গোল করেছেন।

- Sponsored -

- Sponsored -

১৯৩৬ সালে বার্লিনে, মিউনিখ অলিম্পিকে ভারতীয় হকি দল জার্মানিকে ৮-১ গোলে হারিয়েছিল। খেলা শেষ হওয়ার পর অ্যাডল্ফ হিটলার ধ্যান চাঁদকে আমন্ত্রণ জানানোর পাশাপাশি জার্মানি আর্মি হকি টিমে যোগ দেওয়ার প্রস্তাব দেন। কিন্তু সেই আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছিলেন।

আজও ধ্যান চাঁদ ১৯২৮, ১৯৩২ ও ১৯৩৬ সালের তিনটি অলিম্পিকে হকিতে অসাধারণ গোলের মাধ্যমে স্বর্ণপদক লাভের জন্য মানুষের মনের মণিকোঠায় স্মরণীয় হয়ে আছেন।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored