Indian Prime Time
True News only ....

দলমার দামালদের উৎপাতে বিপাকে আলুচাষীরা

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ বাঁকুড়াঃ অনবরত বুনো হাতির উৎপাতে সোনামুখীর আলুচাষীরা প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছে। সন্ধ্যাবেলা হলেই বুনো হাতির দলটি লোকালয় লাগোয়া ফসলের খেতে ঢুকে মাঠের ফসল নষ্ট করছে। যার ফলে পূর্ব নবাসন পঞ্চায়েতের শালদহ গ্রামে ও সোনামুখী জঙ্গল লাগোয়া মাস্টারডাঙা গ্রামে বিঘার পর বিঘা আলুর জমি হাতির দল নষ্ট করায় মাথায় হাত পড়েছে আলুচাষীদের। এর পাশাপাশি ওই বুনো হাতির দলটি গম ও সরষে খেতেও তাণ্ডব চালাচ্ছে।

স্থানীয় কৃষকদের বন দপ্তরের বিরুদ্ধে অভিযোগ, “তারা সঠিক পদক্ষেপ গ্রহণ করছে না যার কারণে হাতি লোকালয়ে প্রবেশ করে ফসলের ব্যাপক ক্ষতি করছে। ফসলের ক্ষতি হলেও তারা কখনোই আর্থিক ক্ষতিপূরণ পাইনি। বন দপ্তরের গাফিলতির কারণেই এই ঘটনা ঘটছে”।

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

আলুচাষী মঙ্গল মুর্মু ও চুনারাম মুর্মু জানিয়েছেন, ”ঋণ নিয়ে আলু চাষ করেছি কিন্তু হাতির উপদ্রবে সব নষ্ট হয়ে গেল। এখন ঋণ শোধ করবো কীভাবে তাই ভেবে কুল পাচ্ছি না। সারা বছর চাষবাস করে আমাদের সংসার চলে। এখন বন দপ্তর ফসলের এই ক্ষতিপূরণ দেবে কবে তাও বুঝে উঠতে পারছি না”।

চলতি বছর আলু বীজের দাম অত্যাধিক হওয়ায় এবং বাজারে আলুর দাম কম হওয়ায় আলুচাষীরা আলু চাষ করতে হিমশিম খাচ্ছেন। তাই এবার তারা ফসলের ক্ষতিপূরণের দাবী জানাচ্ছেন। 

সোনামুখী রেঞ্জ অফিসার দয়াল চক্রবর্তী বলেন, ”যে সমস্ত আলুচাষীর আর্থিক ক্ষতি হয়েছে সরকারী নিয়ম অনুসারে তাদের ক্ষতিপূরণ দিয়ে দেওয়া হবে। তবে শীঘ্রই বন দপ্তরের পক্ষ থেকে বুনো হাতিগুলোকে অন্যত্র সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে”।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored