Indian Prime Time
True News only ....

এবার মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ২১ বছর ধার্য করা হলো

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ দীর্ঘ দিন থেকেই মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স নিয়ে নানা আলোচনা চলছিল। গত অক্টোবর মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিষয়ে খুব দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করার কথা জানিয়েছিল। আর গতকাল কেন্দ্রীয় মন্ত্রীসভায় প্রস্তাব পাশ হয় যে, মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ২১ বছর হওয়া হওয়া উচিত।

নরেন্দ্র মোদী বলেছিলেন, “মেয়েদের বিয়ের ঠিক বয়স কত হওয়া উচিত তা নিয়ে আমাকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সচেতন মহিলারা চিঠি পাঠিয়েছেন। এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ করেন। অনেকে অনেক প্রশ্ন করেছেন তাই সেই বিষয়ে গত বছরের জুন মাসে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে”।

এই কমিটির নেতৃত্বে সমতা পার্টির প্রাক্তন সভাপতি জয়া জেটলি ছিলেন। এছাড়া এই বিষয়ে পর্যালোচনার জন্য কেন্দ্র একটি টাস্ক ফোর্স তৈরী করেছ। ইতিমধ্যে কমিটি বিভিন্ন আলোচনার মাধ্যমে রিপোর্টে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ছেলেদের মতোই ২১ বছর করেছে।  

- Sponsored -

- Sponsored -

বিয়ে এবং মাতৃত্বের মধ্যে সময়ের গড় ব্যবধান, এই দুই বিষয়ের সঙ্গে স্বাস্থ্য ও পুষ্টির যোগ, জন্মের সময়ে শিশু এবং মায়ের মৃত্যুর হার সহ সন্তানধারণ ক্ষমতা ইত্যাদি বিষয় বিবেচনা করেই এই রিপোর্ট পেশ করা হয়েছে।

অতএব সমস্ত দিক বিচার-বিবেচনা করেই মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ২১ বছর করা হয়েছে।

 

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored