Indian Prime Time
True News only ....

মেট্রোতে আর লাগবে না ই-পাস

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ করোনা পরিস্থিতির জেরে রাজ্য সরকারের উদ্যোগে কলকাতা মেট্রো রেলে যাতায়াতের ক্ষেত্রে ই-পাস চালু হয়েছিল। তবে বর্তমানে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়াতে মেট্রো পরিষেবা আগের নিয়মে ফিরছে। মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১৮ ই জানুয়ারী সোমবার থেকে মেট্রো রেলে যাতায়াতের ক্ষেত্রে আর কাউকে ই-পাস ব্যবহার করতে হবে না। কেবলমাত্র স্মার্টকার্ড থাকলেই অনায়াসে যাতায়াত করা যাবে। কিন্তু এখনই টোকেন ব্যবস্থা চালু হবে না।

কলকাতা মেট্রো রেল সূত্রে জানতে পারা গেছে, যে সংস্থাকে ই-পাসের জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল তাদের সঙ্গে ১৫ জানুয়ারী পর্যন্ত চুক্তির নির্ধারিত সময় ছিল। ১৬ জানুয়ারী শনিবার এবং ১৭ জানুয়ারী রবিবার হওয়ার কারণে দুই দিন কোনো ই-পাস লাগবে না।

তবে ই-পাসের ক্ষেত্রে নানা সমস্যা দেখা দিয়েছিল। অনেকে স্মার্টফোন না থাকার কারণে ই-পাস বুক করতে পারছিলেন না। আবার অনেক মহিলা, বয়স্ক মানুষ ও কিশোর-কিশোরীরা স্মার্টফোন থাকলেও ই-পাস বুক করতে পারছিলেন না। যার জেরে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফ থেকে এবার পুরোপুরি ভাবে ই-পাস তুলে দেওয়া হচ্ছে। 

- Sponsored -

- Sponsored -

রেল আধিকারিকেরা মনে করছেন, টোকেন ব্যবস্থা না ফিরলে মেট্রো আগের মতো যাত্রী ফিরে পাবে না। তাই করোনা পরিস্থিতিতে যাত্রীর সংখ্যা প্রচুর কমে যাওয়ায় আর্থিক ধাক্কা সামলাতে বিজ্ঞাপনী খাতে কলকাতা মেট্রো রেল আয় বাড়ানোর উদ্যোগ নিল। স্মার্ট কার্ডের পাশাপাশি এবার বিজ্ঞাপন দেওয়ার জন্য মেট্রো স্টেশনের নাম এবং টোকেন ভাড়া দিতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ।

এবার মেট্রো রেল কর্তৃপক্ষ ৯টি স্টেশনে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে আয় বৃদ্ধির পরিকল্পনা করেছেন। আর সেই স্টেশনের তালিকায় রয়েছে বেলগাছিয়া, শোভাবাজার-সুতানুটি, চাঁদনি চক, ফুলবাগান, বেঙ্গল কেমিক্যাল, সিটি সেন্টার, সেন্ট্রাল পার্ক, করুণাময়ী ও উদ্বোধনের অপেক্ষা থাকা বরানগর।

ইতিমধ্যে পাঁচ বছরের জন্য স্টেশনের নাম ভাড়া দেওয়ার প্রাথমিক চুক্তি করা হয়েছে। যেখানে নির্দিষ্ট বাণিজ্যিক সংস্থাকে একটি স্টেশনের নামের আগে বা পরে তাদের পণ্য বা সংস্থার নাম বসাতে দেওয়া হবে। একইসঙ্গে বিজ্ঞাপন দেওয়ার জন্য স্টেশন চত্বরে জায়গা ছেড়ে দেওয়া হবে এবং যেখানে ওই সংস্থা ভিডিয়ো বা বিজ্ঞাপন দেখানোর সুযোগ পাবে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored