Indian Prime Time
True News only ....

গঙ্গায় ভাঙনের জেরে ঘর ছাড়া বহু পরিবার

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ মুর্শিদাবাদঃ মুর্শিদাবাদের সামসেরগঞ্জের প্রতাপগঞ্জে প্রায় ৪৫ মিটার এলাকা জুড়ে গঙ্গার ভয়াবহ ভাঙনের জেরে পাঁচটি বাড়ি সহ বেশ কয়েক বিঘা জমিও গঙ্গা গর্ভে তলিয়ে গিয়েছে। ফলে যেসব এলাকাবাসীদের বাড়ি গঙ্গার পাড়ে সেই সব এলাকাবাসীরা ঘর-বাড়ি ছেড়ে আসবাবপত্র নিয়ে নিরাপদ আশ্রয়ে নিয়ে চলে যাচ্ছেন।

এদিন ভাঙন দুর্গতদের পাশে সিপিএমের যুব ও ছাত্র সংগঠনের অনেকেই এসে দাঁড়ান। যেকোনো মুহূর্তে বাসুদেবপুর থেকে কাকুরিয়া হয়ে ধুলিয়ান যাওয়ার রাস্তা, শ্মশান ঘাট এবং কালী মন্দির তলিয়ে যেতে পারে। গত বছর এই এলাকার শ্মশান ঘাটের চুল্লি দু’টি জলে তলিয়ে গিয়েছিল।

- Sponsored -

- Sponsored -

বহু আগেই রাজ্য সেচ দপ্তর ভাঙনের কবলে পড়া সামসেরগঞ্জের প্রতাপগঞ্জ ও মহেশটোলা এলাকাকে বিপদজনক ঘোষণা করেছিল। ব্লকের বিডিওর পাঠানো রিপোর্টের ভিত্তিতে ওই এলাকার ভাঙন প্রতিরোধে ১৬ লক্ষ টাকার টেন্ডার করে ওয়ার্ক অর্ডারও জারি হয়ে গিয়েছে। কিন্তু ভাঙন শুরুর খবর পেয়ে সেদিনই ওই এলাকায় সংশ্লিষ্ট ঠিকাদারকে কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়েছে।

জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমান জানান, “ভাঙন রোধে প্রচুর অর্থ দরকার যা রাজ্য সরকারের পক্ষে সম্ভব নয়। সুতি, সামসেরগঞ্জ এবং ফারাক্কার বিস্তীর্ণ এলাকায় কয়েক হাজার পরিবার নদীর পাড়ে বাস করে। যে নদী আগে পাঁচ থেকে সাত কিলোমিটার দূরে ছিল আজ তা বাড়ির কাছে এসে পড়ায় পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। কেন্দ্রীয় সরকার ভাঙন রোধে এগিয়ে এলে এরকম হত না।”

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored