Indian Prime Time
True News only ....

মুখের স্বাদ বাড়াতে খুব সহজেই বানিয়ে ফেলুন মাছের কচুরী

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

মিনাক্ষী দাসঃ আমরা বাঙালীরা সকলেই গরম গরম কচুরী খেতে খুব ভালোবাসি। আর যদি সেই কচুরী সকালবেলা কিংবা বিকেলবেলার টিফিনে হয় তাহলে তো বেশ জমেই যাবে। কিন্তু প্রতিদিনের এই একই ধরণের কচুরী না খেয়ে মুখের স্বাদ পাল্টাতে খেতেই পারেন ফিস কচুরী।

তাই এবার জেনে নেওয়া যাক বাড়িতে এই ফিস কচুরী বানাবেন কিভাবে

কচুরির জন্য উপকরণঃ ২ কাপ তেল, ২ কাপ ময়দা, ২ টেবিল চামচ ঘি, স্বাদ অনুযায়ী নুন ও ময়দা মাখার জন্য গরম জল।

পুরের জন্য উপকরণঃ ১ টি পেঁয়াজ, ১ টুকরো আদা, ৪ কোয়া রসুন, ১ টি পাতি লেবু, ৪ টি কাঁচা লঙ্কা, আধ কাপ ধনে পাতা, আধ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ পাঁচ ফোড়ন, ১ চা চামচ গরম মশলা, ১ চা চামচ ভাজা জিরে গুঁড়ো, ২ টেবিল চামচ সরষের তেল, ৩০০ গ্রাম ভেটকি মাছ, এক চিমটে চিনি, স্বাদ অনুযায়ী নুন।

প্রণালীঃ ১) ময়দা ভালো করে চেলে নিয়ে অল্প একটু ঘি-নুন ঘি মিশিয়ে নিতে হবে। ময়দা ঝুরঝরে হয়ে গেলে হালকা গরম জল দিয়ে মেখে রাখতে হবে।

- Sponsored -

- Sponsored -

২) এবার মাছের পিসগুলো ছোটো ছোটো টুকরো করে রেখে দিতে হবে। কাঁটা থাকলে ছাড়িয়ে রাখতে হবে। এরপর কড়াইয়ে সরষের তেল গরম করতে হবে।

৩) তেল গরম হলে পেঁয়াজ, রসুন এবং আদা বাটা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে এর মধ্যে অল্প লঙ্কা, হলুদ, জিরে গুঁড়ো দিয়ে মাছের টুকরোগুলি নাড়তে হবে।

৪) মাছ ভাজা ঝুরঝুরে হয়ে এলে এর মধ্যে নুন, অল্প চিনি, ও লঙ্কা কুচি দিতে হবে। তারপর একটু নাড়াচাড়া করে গ্যাস বন্ধ করে উপর থেকে ধনে পাতা এবং লেবুর রস ছড়িয়ে দিতে হবে। আর ঠান্ডা হলে হাত মেখে নিতে হবে।

৫) এরপরেই মেখে রাখা ময়দা থেকে ছোটো ছোটো লেচি কেটে লেচির ভিতরে মাছের পুর ভরে হালকা করে বেলে নিয়ে কড়াইয়ে সাদা তেল গরম করে ডুবো তেলে কচুরী ভেজে তুলে নিলেই মাছের কচুরী একেবারে তৈরী। আর এটি পরিবেশনের সময় কাঁচা লঙ্কা, কাঁচা পেঁয়াজ ও টমেটো সস দিলেই দারুণ মুখরোচক হয়ে উঠবে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored