Indian Prime Time
True News only ....

জেনে নিন ধনতেরাসে সোনা কেনার শুভ সময়

- sponsored -

- sponsored -

মিনাক্ষী দাসঃ ধনতেরাস বা ধন ত্রয়োদশী দীপাবলী উত্‍বের আগের দিন পালিত হয়। এই দিন থেকে বাড়ি বাড়ি আলোর রশ্মিতে সেজে ওঠে। অধিকাংশ বাড়িতেই প্রদীপ দেওয়া হয়। আর এদিন সন্ধ্যাবেলা অনেকেই সোনা অথবা অন্যান্য ধাতুর তৈরী জিনিস কিনে থাকেন।

আর ধনতেরাসের দিন সোনা কেনা শুভ বলে মনে করা হয়। কারণ এই সময় লক্ষ্মী দেবীর ও ধনদেবতা কুবেরের আরাধনা করা হয়। তাই মনে করা হয় এই সময় যা কিনবেন তা লক্ষ্মী দেবীর আশীর্বাদে দ্বিগুন হয়ে যাবে।

ধনতেরাসের পৌরাণিক কাহিনী
কথিত আছে, রাজা হেমা ১৬ বছর বয়সী পুত্রের কুষ্ঠি তৈরী করতে গিয়ে জানতে পারেন যে বিবাহের চার দিনের মাথায় তার সর্পদংশনে মৃত্যু ঘটবে। তখন রাজা বুদ্ধি করে একটি উপায় খুঁজে বের করেন। বিবাহের দিন রাতেরবেলা নববধূ নিজের সমস্ত গয়না খুলে একটি ঝুড়ির মধ্যে দরজার সামনে রেখে দেন। আর ঘরের মধ্যে প্রচুর প্রদীপ দেওয়া হয়। 

পরেরদিন যমরাজ সাপের বেশে কক্ষে প্রবেশ করলে চোখ ধাঁধিয়ে যায়। আর রাজপুত্র অবধি পৌঁছান না। এভাবে রাজপুত্র প্রাণে বেঁচে যান। এরপর থেকে সেই দিনটা ধনতেরাস রূপে পালিত হয়। এদিন ধনের দেবতা কুবের এবং মা লক্ষ্মীর পুজো করা হয়। তাই মনে করা হয় যে এদিন মূল্যবান ধাতু অর্থাত্‍ সোনার জিনিস কিনলে সংসারে ধন-সম্পত্তি বাড়ে।

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ধনতেরাসের দিন সোনা কেনার সময় 
কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশ তিথিতে ধনতেরাস পালিত হয়। চলতি বছর ২ রা নভেম্বর ধনতেরাস পড়েছে। এদিন সোনা, রুপো, বাসন সহ নানা জিনিস কিনলে সংসারে শ্রীবৃদ্ধি ঘটে। এদিন প্রদোষ কাল সন্ধ্যাবেলা ৫ টা ৩৭ মিনিট থেকে রাতেরবেলা ৮ টা ১১ মিনিট পর্যন্ত।

বৃষ কাল সন্ধ্যাবেলা ৬ টা ১৮ মিনিট থেকে রাতেরবেলা ৮ টা ১৪ মিনিট অবধি। ধনতেরাসের পুজোর সময় সন্ধ্যাবেলা ৬ টা ১৮ মিনিট থেকে ৮ টা ১১ মিনিট পর্যন্ত। ত্রিপুষ্র যোগ সকালবেলা ৬ টা ০৬ থেকে ১১ টা ৩১ মিনিট অবধি। অভিজিত্‍ মুহূর্ত সকালবেলা ১১ টা ৪২ মিনিট থেকে দুপুরবেলা ১২ টা ২৬ মিনিট পর্যন্ত।

আর এই দুটি সময় কেনাকাটার জন্য শুভ। এছাড়া বিকেলবেলা ৫ টা ৩৫ মিনিট থেকে রাতেরবেলা ৮ টা ১১ মিনিট পর্যন্ত সময়টিও শুভ। তাছাড়া গোধূলি মুহূর্তে কেনাকাটা করতে পারেন।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored