Indian Prime Time
True News only ....

এবার অনিদ্রা দূর করতে ডায়েটে রাখুন এই কয়েকটি খাবার

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

মিনাক্ষী দাসঃ সুস্থ থাকতে শরীরচর্চা ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি পর্যাপ্ত ঘুমও প্রয়োজন। কারণ অনিদ্রার ফলে স্থূলতা, হৃদ্‌রোগ, স্নায়ুর দুর্বলতার মতো আরো অনেক শারীরিক সমস্যা দেখা যায়। চিকিৎসকদের মত অনুযায়ী, সারা দিনে এক জন প্রাপ্তবয়স্ক মানুষের সাত থেকে আট ঘণ্টার ঘুম প্রয়োজন।

অনেক দিন ধরে ঘুম না আসলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। তবে ঘরোয়া উপায়েও ঘুম না আসার সমস্যা দূর করা যায়। অর্থাৎ এমন কিছু খাবার আছে, যা খেলে অনিদ্রার সমস্যা দূর হতে পারে।

পুষ্টিবিদদের মত অনুসারে, জিঙ্ক, ভিটামিন-বি, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো পুষ্টি উপাদানগুলির অভাব হলে ঘুমের সমস্যা শুরু হয়। এছাড়া ট্রিপটোফ্যান, মেলাটোনিন এবং সেরোটোনিনের অভাবেও অনিদ্রার সমস্যা সহ অন্যান্য ঘুমের ব্যাধি দেখা দেয়। তাই প্রতিদিন খাদ্যতালিকায় নিম্নের খাবারগুলি রাখলে উপকার পাওয়া যাবে।

- Sponsored -

- Sponsored -

কলাঃ প্রত্যেকদিনের ডায়েটে কলা রাখলে উপকার পাওয়া যাবে। কলায় থাকা ট্রিপটোফ্যান, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ভিটামিন বি ৬ ঘুম আনতে সাহায্য করে।

আখরোটঃ প্রত্যেকদিন আখরোট খেলেও ঘুম ভালো আসে। আখরোট থেকে মেলাটোনিন পাওয়া যায়। আখরোট শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং আলফা-লিনোলিক অ্যাসিডের জোগান দেয়, যা সেরোটোনিনের ক্ষরণ বৃদ্ধিতে সাহায্য করে।

চিয়া বীজঃ নিয়মিত জলে ভেজানো চিয়া বীজ খেলেও ভালো ঘুম আসে। চিয়া বীজে থাকা ট্রিপটোফ্যান ঘুম আনতে সাহায্য করে।

কুমড়োর বীজঃ হালকা খিদে পেলে শুকনো তাওয়ায় ভাজা কুমড়োর বীজ খাওয়া যেতে পারে। এছাড়া কর্নফ্লেক্স বা ওট্‌স খাওয়ার সময়েও এই বীজ মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। এই বীজ ট্রিপটোফ্যানের ভালো উৎস।

গরম দুধঃ অনিদ্রার সমস্যা কাটাতে নিয়মিত রাতেরবেলা ঘুমোনোর আগে এক গ্লাস করে গরম দুধ খাওয়া উচিত। দুধে থাকা ট্রিপটোফ্যান ও সেরোটোনিন নামক অ্যামাইনো অ্যাসিড ঘুম আনতে সাহায্য করে।

 

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored