Indian Prime Time
True News only ....

উৎসবের মরসুমে শব্দবাজির উপর নিষেধাজ্ঞা জারি হলো

- sponsored -

- sponsored -

চয়ন রায়ঃ কলকাতাঃ সমস্ত জল্পনার অবসান দূর করে অবশেষে আজ কলকাতা হাইকোর্টের কড়া নির্দেশে কালী পুজো, ছট পুজো ও বড়োদিনে সব ধরনের শব্দবাজি নিষিদ্ধ করা হলো।

হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, দীপাবলিতে কোনো ধরনের শব্দ বাজি পোড়ানো যাবে না। পুলিশকে কড়া হতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে প্রদীপ মোমবাতি ব্যবহার করা যাবে। এছাড়াও কালী পুজো, ছট পুজো, জগদ্ধাত্রী পুজো এবং বড়োদিনে বাজি বিক্রির কোনো ছবি ডিসপ্লে করা যাবে না।

কিন্তু আচমকা পুরোপুরিভাবে বাজি নিষিদ্ধ করার কারণ হিসেবে জানা যাচ্ছে যে, একজন সমাজকর্মী করোনা পরিস্থিতিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তিনি জানান, “পুজোর পর রাজ‍্যে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বাজির গন্ধে অনেকেরই শ্বাসকষ্ট বেড়ে যায়। বাজেট ধোঁয়ায় করোনা রোগীর শ্বাসকষ্ট বাড়ে। সাধারণ মানুষও অসুস্থ হয়ে পড়তে পারেন”।

- Sponsored -

- Sponsored -

আর তাই সব দিক বিচার বিবেচনা করে কলকাতা হাইকোর্ট এবার বাজি পোড়ানো ও বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে দিলো। শুধুমাত্র কালী পুজো এবং দীপাবলি নয় কার্তিক পুজো ও জগদ্ধাত্রী পুজো পর্যন্ত অর্থাত্‍ গোটা উত্‍সবের মরসুম জুড়েই বাজির উপর নিষেধ জারি করা হয়েছে।

এর পাশাপাশি কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে জানানো হয়েছে, বেঁচে থাকার অধিকার মানুষের মৌলিক অধিকার। এছাড়া পুলিশের কাছে পরিবেশবান্ধব বাজি চিহ্নিত করার কোনো উপায় নেই। ফলে বৃহত্তর স্বার্থের কথা ভেবে বাজির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored