Indian Prime Time
True News only ....

এবার চিন নয় ভারতই রপ্তানি করবে ইলেক্ট্রনিক্স মাদারবোর্ড

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

ওয়েব ডেস্কঃ ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে বরাবরই নিজেদের ক্ষমতা নিয়ে অন্যান্য দেশের উপর প্রভাব ফেলার চেষ্টা করে চিন। তাই চিনের বিরুদ্ধে একজোট হয়েছে বিশ্বের প্রায় সমস্ত দেশই। চিনকে এবার টেক্কা দিতে চলেছে মেড ইন ইন্ডিয়া প্রোডাক্টস। যার ফলে বড়োসড়ো এক ক্ষতির সম্মুখীন হতে চলেছে চিন।

চিনকে টক্কর দিতে নিজেদের সক্রিয়ভাবে তৈরি করছে ভারত। সমগ্র বিশ্বের বাজার থেকে চায়না প্রোডাক্টস নির্মূল করতে ভারত নিজেদের ক্ষমতা বিস্তারে এগিয়ে চলেছে। ইলেক্ট্রনিক্স প্রোডাক্টসের ম্যানুফ্যাকচারিং করতে ভারত দ্রুত গতিতে কাজ করে চলেছে। ধারণা করা যাচ্ছে খুব শীঘ্রই ভারত মাদারবোর্ড ম্যানুফ্যাকচারিং এর ক্ষেত্রে সর্বেসর্বা হয়ে উঠতে পারে।

- Sponsored -

- Sponsored -

দীর্ঘদিন যাবৎ ভারত ট্যাব, মোবাইল ও ল্যাপটপের মাদারবোর্ড চিন থেকে আমদানি করত। এবার সেই মাদারবোর্ড ভারতেই প্রস্তুত হতে চলেছে। ইন্ডিয়ান সেলুলর এন্ড ইলেক্ট্রনিক্স অ্যাসোশিয়েশনের মতানুসারে, ২০২৬ সালের মধ্যে ৮ লক্ষ কোটি টাকার মাদারবোর্ড প্রস্তুত করতে পারবে ভারত। কিন্তু মাদারবোর্ড ম্যানুফ্যাকচারিং এর প্রধানকেন্দ্র হিসাবে নিজেদের প্রমাণ করতে নির্মান কাজের জন্য ভারতের ৪-৬ শংতাংশ সরকারী সাবসিটির প্রয়োজন।

মাদারবোর্ডকে টেকনিক্যালি ভাষায় প্রিন্টেড বোর্ড অ্যাসেম্বলি বলা হয়। তাই মাদারবোর্ড ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিকে PCBA ইন্ডাস্ট্রিও বলা যায়। আশা করা যায়, বর্তমান সময়ে ভারতের PCBA ইন্ডাস্ট্রির ব্যবসা প্রায় ২ লক্ষ কোটি টাকা থাকলেও ২০২৬ সালের মধ্যে সেই ব্যবসা ৬ লক্ষ ৪০ হাজার কোটি টাকার করার লক্ষ্যে রয়েছে ভারত। যাতে বিশ্বের প্রায় সব দেশেই পৌঁছে দিতে সক্ষম হয় ভারত। তাই দ্রুত এই ম্যানুফ্যাকচারিং এর কাজ শুরু করে দিয়েছে ভারত। যা চিনের জন্য উপযুক্ত শাস্তি বলেও গণ্য করা যেতে পারে। আর সারা বিশ্ব জুড়ে ভারত এই ইলেক্ট্রনিক্স মাদারবোর্ড রপ্তানি করলে অনেকটাই লাভের সম্মুখীন হবে বলে ধারণা করা যেতে পারে।

 

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored