Indian Prime Time
True News only ....

এই পদ্ধতিতে চা খাচ্ছেন? তবে ডেকে আনছেন মারাত্মক বিপদ

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ বাঙালী মানেই ‘চা’। আর চা দিয়েই বাঙালীর দিন শুরু হয়। চা ছাড়া বাঙালীর কোনো আসরই জমে না। কর্মব্যস্ততার মাঝে ক্লান্তি দূর করতেও এই চা-ই প্রয়োজন। অনেকেই আছেন যারা ঘন ঘন চা খেতে বেশ পছন্দ করেন। তাই সেক্ষেত্রে এক বার চা বানিয়ে রেখে বার বার সেই চা ফুটিয়ে খান।

আবার অন্য দিকে চায়ের দোকানেও একাধিক বার ফুটিয়ে রাখা চা-ই পরিবেশন করা হয়। এতে চায়ের গন্ধ-স্বাদ ও পুষ্টিগুণ সব কিছু নষ্ট হয়ে যায়। বিশেষজ্ঞের মতে, চা বার বার ফুটিয়ে খাওয়া একেবারেই উচিত নয়। এতে শরীরের ভীষণ ক্ষতি হতে পারে।

১) চায়ের পাতায় এক ধরণের ফাংগাস এবং ব্যাকটেরিয়া থাকে। যা গরম করলে সংখ্যায় বৃদ্ধি পায়। এছাড়া অতিরিক্ত ব্যাক্টেয়াযুক্ত চা খেলে স্নায়ুতে ও চোখের গ্লুকোমায় প্রভাব ফেলে। ফলে দৃষ্টিশক্তি এবং স্মৃতিশক্তি কমে যেতে পারে।  

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

২) বেশী সময়ে ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দু’টিই নষ্ট হয়ে যায়। আবার চায়ের স্বাদ তেঁতো হয়ে যায় এবং সেটা শরীরের জন্য একদম ভালো নয়। তাছাড়া বার বার গরম করা চা পান করলে খাদ্যনালীতে ক্যানসার হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

৩) চায়ের মধ্যে উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যাথেচিন থাকে। আর দুধে কেসিন জাতীয় প্রোটিন থাকে। এর ফলে চায়ে দুধ মিশিয়ে বার বার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারীতা একেবারে নষ্ট করে দেয়। যা হজমশক্তির উপর প্রভাব ফেলে। এই কারণে ডায়ারিয়া এবং পেটের যেকোনো সমস্যা হতে পারে। 

অতএব, চা বার বার ফুটিয়ে খাওয়া একেবারেই উচিত নয়।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored