Indian Prime Time
True News only ....

তৈরী হল ভূমিকম্পের আগাম সর্তকতার জন্য মোবাইল অ্যাপ

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ উত্তরাখণ্ডঃ করোনা পরিস্থিতির মধ্যেও দেশে কখনো বন্যা কখনো বা ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয় লেগেই আছে। আর এর জেরে মানুষ বিপর্যস্ত হয়ে পড়েছে। আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগাম বৃষ্টির পূর্বাভাস পাওয়া গেলেও ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া খুবই কঠিন। এমনকি ওই পূর্বাভাস পাওয়া যায় না বললেই চলে।

কিন্তু ভূমিকম্প সকলের জন্যই খুব ঝুঁকিপূর্ণ। এতে প্রাণহানির ঘটনাও ঘটে থাকে। তাই ভূমিকম্প মোকাবিলার জন্য সরকারের একটি সুস্পষ্ট কর্মপরিকল্পনা থাকা প্রয়োজন। এই দাবীকে কেন্দ্র করে দীর্ঘদিন থেকে নানা গবেষণা চলে আসছিল।

- Sponsored -

- Sponsored -

অবশেষে আইআইটি রুরকির তৈরী নয়া প্রযুক্তিতে ভূমিকম্পের অ্যালার্ট দেওয়া সম্ভব হবে বলে জানানো হয়েছে। এবার দেশের মধ্যে এই প্রথম তাদের উদ্যোগে ভূমিকম্পের অ্যালার্ট পাওয়ার জন্য মোবাইল অ্যাপ বের করা হয়েছে। দুই ধরনের অপারেটিং ব্যবস্থা যুক্ত মোবাইলে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

বিশেষজ্ঞরা উত্তরাখণ্ড ভূকম্প নামে এই মোবাইল অ্যাপটি বানিয়েছেন। উত্তরাখণ্ড সরকার আনুষ্ঠানিকভাবে এই মোবাইল অ্যাপটির উদ্বোধন করেছেন। এই অ্যাপটি ভূমিকম্পের শুরুর সময় প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত করতে পারবে। এই অ্যাপটির মাধ্যমে আগাম সর্তক বার্তা দেওয়ার পাশাপাশি ভূমিকম্পের সময় কোথাও কেউ আটকে রয়েছে কিনা তাও জানা যাবে। ফলে বহু মানুষের প্রাণহানি আটকানো সম্ভব হবে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored