Indian Prime Time
True News only ....

আমদানি-রপ্তানি বন্ধ হওয়ায় বৃদ্ধি পেল শুকনো ফল সহ স্বর্ণের মূল্য

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ আফগানিস্তানে তালিবান রাজত্ব কায়েম হতেই ভারতের বাজারে বড়োসড়ো প্রভাব ফেলেছে। কেবলমাত্র শুকনো ফল বা পোস্তই নয় আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে কলকাতা সহ গোটা দেশের স্বর্ণশিল্পেও ধাক্কা লেগেছে।

প্রতি বছর ভারত থেকে বহু টাকার সোনার গয়না ও মূল্যবান পাথর আফগানিস্তানে রপ্তানি করা হয়। কিন্তু সেই দেশে অশান্ত পরিস্থিতি তৈরী হওয়ার পরেই এই ব্যবসায়ীরা ব্যাপকভাবে সমস্যার সম্মুখীন হয়েছেন।

এই বিষয়ে রাজ্য স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে বলেন, “আফগানিস্থান থেকে আমাদের দেশে যেমন শুকনো ফল, পোস্তর মতো খাদ্যদ্রব্য আসে তেমনই এই দেশ থেকেও দামী পাথর এবং সোনার গহনা আফগানিস্তানে রপ্তানি করা হয়। ওই দেশে এখানকার এই জিনিসগুলির ভালোই চাহিদা আছে”।

“প্রত্যেকটি পরবের আগে সেই দেশে গয়না বা মূল্যবান পাথরের চাহিদা বাড়ে। তবে চলতি বছরে ইদের আগে সেই চাহিদা লক্ষ্য করা যায়নি। এই মুহূর্তে আমরা সকলেই সেখানকার পরিবেশ ও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশায় অপেক্ষা করছি”।

- Sponsored -

- Sponsored -

কলকাতার বৌবাজারের ব্যবসায়ীরা ছাড়াও ভারতের অন্যান্য অঞ্চলের ব্যবসায়ীরাও এই কারবারে যুক্ত আছেন। কোটি কোটি টাকার ব্যবসা হয়। তবে আফগানিস্তান ভারতের সাথে সমস্ত রকম ব্যবসায়িক সম্পর্ক শেষ করায় এই ব্যবসা একটা বিশাল ক্ষতির মুখোমুখি পড়লো। তাই এটা শুধু সাধারণ ব্যবসায়ীদের পক্ষেই নয় দেশের অর্থনীতির ওপরেও একটা বিশাল ধাক্কা।

স্বর্ণ এবং পাথর ব্যবসায়ীদের ক্ষতির পাশাপাশি স্বর্ণশিল্পের কারিগররাও ক্ষতির মুখোমুখি হয়েছেন কারণ বাজারের সাথে তাল মিলিয়ে নক্সা বানিয়ে গয়না তৈরী করে।

অতএব সব মিলিয়ে ব্যবসায়ীদের পাশাপাশি আম জনতার কপালেও চিন্তার ভাঁজ পড়েছে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored