Indian Prime Time
True News only ....

এবার মিউকরমাইকোসিসে মৃত্যু ২ জনের, আক্রান্ত ১৩ জন

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ মধ্যপ্রদেশঃ এবার করোনা রোগীদের শরীরে কালো ছত্রাক বাসা করেছে যা চিকিৎসা পরিভাষায় মিউকরমাইকোসিস নামে পরিচিত। এই রোগে রোগীদের মুখ, নাক ও গলায় সংক্রমণ ছড়ায়।

এবার মধ্যপ্রদেশের ভূপালে মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ জনের। আর সংক্রমিত হয়েছেন ১৩ জন। ভূপালে ৭ জনের শরীরে কালো ছত্রাকের সংক্রমণ ধরা পড়েছে। চিকিৎসকেরা বলছেন, ৭ জনেরই দাঁতের মাড়ি পচে গিয়েছিল। চোয়ালে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। দাঁত আলগা হয়ে যাচ্ছিল। প্রত্যেকেরই দাঁত তুলে ফেলতে হয়েছে। এর মধ্যে একজন রোগীর চোখে সংক্রমণ ছড়িয়ে পড়ায় চোখে অস্ত্রোপচার করতে হয়েছে। হামিডিয়া হাসপাতালে এই রোগীদের চিকিত্‍সা চলছে। 

সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাক্তার শ্বেতা ওয়ালিয়া বলছেন, “মধ্যপ্রদেশে মিউকরমাইকোসিসে যে দু’জন রোগীর মৃত্যু হয়েছে তাদের মস্তিষ্কে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। তাই বাঁচানো সম্ভব হয়নি। আর এই ছত্রাকের রেণু নাক, মুখ এবং ত্বকের ছিদ্র দিয়ে ঢুকছে। মুখগহ্বর, শ্বাসনালী এবং ফুসফুসে সংক্রমণ ছড়াচ্ছে। রক্তের মাধ্যমে বাহিত হয়ে রক্তজালকগুলোকে নষ্ট করছে। রক্তবাহিত হয়েই সংক্রমণ মস্তিষ্ক ও শরীরে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গে ছড়িয়ে পড়ছে। তাই প্রাথমিক পর্যায় রোগ ধরা না পড়লে মৃত্যু পর্যন্ত হতে পারে”।

- Sponsored -

- Sponsored -

এছাড়া শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা না থাকলে মিউকরমাইকোসিসের সংক্রমণ দেখা যাচ্ছে। এর পাশাপাশি কো-মর্বিডিটির রোগীদের বেশি সাবধান হতে হবে। হার্ট, এইডস, ক্যানসার, ফুসফুস, ডায়াবেটিস, অঙ্গ প্রতিস্থাপিত রোগী সহ কো-মর্বিডিটির রোগীদের মিউকরমাইকোসিস সংক্রমণের প্রবল সম্ভাবনা আছে।

প্রসঙ্গত ICMR (Indian Council of Medical Research) এর পক্ষ থেকে জানানো হয়েছে, মিউকরমাইকোসিস সংক্রমণের লক্ষণগুলি হলো-মাথা ব্যথা হয়। দৃষ্টি ঝাপসা হয়। চোখ লাল হয়ে ফুলে যায়। চোখ না নাকের চারপাশে ব্যথা হয়। নাক বন্ধ হয়ে যায়। নাকের ওপর কালচে ছোপ পড়ে। নাক থেকে কালো পুঁজ বা রক্ত বের হয়। দাঁতে ব্যথা হয়। দাঁত মাড়ি থেকে আলগা হয়ে যায়।

মুখের একপাশের পেশিতে অসহ্য যন্ত্রণা, অবশ হয়ে আসা বা মুখের একদিক ফুলে যায়। ত্বকে র‍্যাশ বা সংক্রমণ হয়। বুকে ব্যথা হয়। শ্বাসকষ্ট হয়। রক্ত জমাট বাঁধা বা থ্রম্বোসিসের উপসর্গ দেখা দেয়। ঘন ঘন বমি হয়, রোগ বাড়াবাড়ি বলে রক্তবমি হয়। জ্বর, শুকনো কাশি হয় এছাড়া মানসিক স্থিতি বিগড়ে যায়।

দিল্লি, মহারাষ্ট্র, ওড়িশা এবং উত্তরপ্রদেশে করোনা রোগীদের মধ্যে মিউকরমাইকোসিসের সংক্রমণের খবর শোনা যাচ্ছে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored