Indian Prime Time
True News only ....

দিঘার সৈকত থেকে উদ্ধার এক নয়া প্রজাতির সামুদ্রিক প্রাণী

- sponsored -

- sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ মেদিনীপুরঃ পূর্ব মেদিনীপুরে অবস্থিত দিঘার সমুদ্র সৈকতে বালির আস্তরণের ভিতর থেকে নতুন প্রজাতির প্রাণীর খোঁজ পাওয়া গিয়েছে। ওল্ড দিঘার হাসপাতাল ঘাট থেকেই এই প্রাণীকে উদ্ধার করা হয়েছে। দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নামে নামকরণ করে এই প্রাণীর নাম হলো মেলানোক্ল্যালমিস দ্রৌপদী। বর্তমানে ওল্ড দিঘার মেরিন অ্যাকোয়ারিয়ামে প্রাণীটিকে সংরক্ষণ করা হয়েছে।

দিঘার বুকে নতুন প্রজাতির এই অমেরুদণ্ডী প্রাণীটি উদ্ধার হওয়ায় গবেষকরা অত্যন্ত উচ্ছ্বসিত। জানা গেছে, নতুন প্রজাতির এই প্রাণীটি দেখতে খানিকটা ক্যাপসুলের মতো। আকারে সাত মিলিমিটার। বাইরের নরম বাদামী অংশের নীচে নরম একপ্রকার খোল রয়েছে। তবে সাধারণ শামুকের মতো দেখতে নয়। এই প্রাণীটি নানা ধরণের সামুদ্রিক প্রাণীদের খাদ্য হিসেবে গ্রহণ করে। এছাড়া দিঘায় বেড়াতে আসা পর্যটকদের কাছেও এই প্রাণীটি নতুন আকর্ষণ হতে চলেছে। কিন্তু এখন প্রাথমিকভাবে সাধারণ দর্শকদের জন্য প্রদর্শন করা হবে না।

- Sponsored -

- Sponsored -

বর্তমানে আরো পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। জুওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিজ্ঞানীদের সূত্রে জানা যায়, ইতিপূর্বে ওল্ড দিঘা থেকে উদয়পুর সৈকত অবধি দুই কিলোমিটার এলাকার মধ্যে নতুন প্রজাতির হেড শিল্ড সামুদ্রিক স্ল্যাগের দেখা পাওয়া গিয়েছিল। সম্প্রতি অস্ট্রেলিয়ার ‘ম্যালাকোলজিক্যাল সোসাইটি অ্যান্ড সোসাইটি ফর দি স্টাডি অফ মোলুস্কান ডাইভারসিটি’-র একটি জার্নালে এই বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored