Indian Prime Time
True News only ....

বেড়ে গেল প্যান-আধার সংযুক্তিকরণের মেয়াদ

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ এবার প্যান ও আধার কার্ডের সংযুক্তিকরণের মেয়াদ বৃদ্ধি পেল। এর আগে কেন্দ্র জানিয়েছিল, ৩০ শে মার্চের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তা না হলে অনেক টাকা জরিমানা দিতে হবে। কিন্তু কেন্দ্র আজ সেই মেয়াদ বৃদ্ধি করে এই কাজের জন্য আরো তিন মাস বেশী সময় দিয়েছে। 

আয়কর দপ্তরের তরফ থেকে প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করার নির্দেশ দেওয়া হয়েছিল। আর বলা হয়েছিল, যথাসময় প্যান কার্ড আধার কার্ডের সাথে সংযুক্তিকরণ না করলে ওই তারিখের পর থেকে প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে। অর্থাৎ প্যান কার্ড বৈধ থাকবে না।

তবে গতকাল লোকসভার কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সিদ্ধান্তকে পুনর্বিবেচনার আর্জি জানিয়ে একটি চিঠি লেখেন যে, ‘প্যান কার্ডের সাথে আধার কার্ডের সংযোগের ব্যবস্থা ডাকঘরের মাধ্যমে বিনামূল্যে করা হোক। আর সময়সীমা আরো ছয় মাস বাড়িয়ে দেওয়া হোক। কারণ দেশের বহু সাধারণ মানুষ এমন প্রান্তিক জায়গায় বাস করেন, যেখানে সহজে ইন্টারনেটের সংযোগ পাওয়া যায় না।

- Sponsored -

- Sponsored -

এছাড়া গ্রামাঞ্চলে অনেক ক্ষেত্রেই প্যান কার্ড আধার কার্ডের সংযোগ করিয়ে দেওয়ার নামে এক শ্রেণীর দালাল সাধারণ জনতার কাছ থেকে বেশী টাকা তুলছে। তাই যদি প্রধানমন্ত্রীর অর্থ মন্ত্রকের সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশ দিয়ে ডাকঘর এবং উপ-ডাকঘরের মাধ্যমে নিখরচায় প্যান কার্ড আধার কার্ডের সংযোগের ব্যবস্থা সহ এই কাজের জন্য ছয় মাস সময় বৃদ্ধি করা হয় তাহলে অনেকেরই ভোগান্তি কম হবে।’ 

ফলে ঘটনাচক্রে সেই চিঠি দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই এদিন প্যান কার্ড আধার কার্ডের সংযুক্তিকরণের মেয়াদ ৩০ শে জুন অবধি বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এর ফলে আগামী ৩০ শে জুনের মধ্যে প্যান কার্ড এবং আধার কার্ড সংযুক্তিকরণের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored