Indian Prime Time
True News only ....

অবশেষে চন্দ্রদর্শন করলো চন্দ্রযান-৩

- sponsored -

- sponsored -

নিউজ ডেস্কঃ চাঁদের কক্ষপথে ঢোকার পর ভারতের চন্দ্রযান-৩ চাঁদের গা ঘেঁষে থাকা অবস্থায় এই প্রথম ছবি পাঠাল। আজ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো ওই ছবি টুইট করেছে।

টুইট করা ভিডিয়োতে দেখা গেছে, চারদিকে অন্ধকারের মধ্যে ধূসর রঙের গোলক। অর্থাৎ চন্দ্রপৃষ্ঠের এবড়োখেবড়ো অংশ ধরা পড়েছে। গতকাল চন্দ্রযান-৩ চাঁদের কক্ষপথে পৌঁছায়। মহাকাশযানটি পৃথিবীর মাধ্যাকর্ষণের টান আগেই কাটিয়ে ফেলেছিল। উৎক্ষেপণের বাইশ দিন পর চাঁদের আকর্ষণ বলের অধীনে প্রবেশ করেছে।

- Sponsored -

- Sponsored -

মমহাকাশযানকে চাঁদের কক্ষপথে সফল ভাবে পৌঁছে দেওয়ার পর ইসরোর তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছিল, ‘শনিবার সন্ধ্যা ৭টা ১২ মিনিটে মহাকাশযানটিকে চাঁদের কক্ষপথে ঢুকিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। মোট ১৮৩৫ সেকেন্ডের চেষ্টায় তা সফল ভাবে করা গিয়েছে। চাঁদের মাটিতে প্রথম পা রেখেছিলেন আমেরিকার মহাকাশচারী নীল আর্মস্ট্রং।

আর ঘটনাচক্রে, শনিবারই ছিল নীল আর্মস্ট্রংয়ের ৯৩তম জন্মবার্ষিকী।’ চন্দ্রযান-৩ এর প্রাথমিক গন্তব্য চন্দ্রপৃষ্ঠ থেকে একশো কিলোমিটার দূরে। আগামী ২৩ শে আগস্ট বিকেল ৫টা ৪৭ মিনিটে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রমের রোভার প্রজ্ঞানকে পেটের ভিতরে নিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে সফট ভাবে অবতরণ করার কথা।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored