Indian Prime Time
True News only ....

নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিক জাতীয় যাবতীয় দ্রব্য

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা সংশোধনী বিধিমালা লাগু করা হলো। এতে বলা হয়েছে, “২০২২ সালের জুলাই মাস থেকে প্লাস্টিকের কাপ, প্লেট ও স্ট্রয়ের মতো চিহ্নিত একক ব্যবহারযোগ্য সমস্ত প্লাস্টিকের পণ্য তৈরী, বিক্রি এবং ব্যবহানযোগ্য যাবতীয় জিনিস নিষিদ্ধ করা হলো।

নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী জানানো হয়েছে যে, “প্লাস্টিকের ক্যারি ব্যাগের পুরুত্ব চলতি বছরের সেপ্টেম্বরে ৩০ মাইক্রন থেকে বৃদ্ধি পেয়ে ৭৫ মাইক্রন ও ২০২২ সালের ৩১ শে ডিসেম্বর থেকে ১২০ মাইক্রন করা হয়েছে”।

- Sponsored -

- Sponsored -

বন, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রক জানিয়েছে, “একক ব্যবহারযাগ্য প্লাস্টিক সামগ্রীর কারণে দূষণ সব দেশের কাছেই গুরুত্বপূর্ণ পরিবেশগত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর মোকাবিলা করা উচিত। সমগ্র বিশ্ব জুড়ে প্লাস্টিক থেকে দূষণ সম্পর্কিত বিষয়ে ক্রমাগত উদ্বেগ বেড়েই চলেছে। এর কারণেই সামুদ্রিক প্রাণীর ক্ষতি হচ্ছে। এরফলে মানুষের খাদ্য শৃঙ্খলেও যথেষ্ট প্রভাব পড়ছে”।

জেনে নেওয়া যাক কোন কোন জিনিসে নিষেধাজ্ঞা জারি হচ্ছে- ক্যান্ডি স্টিক, প্লাস্টিকের পতাকা, আইসক্রিম কাঠি, বেলুনের জন্য প্লাস্টিকের কাঠি, প্লাস্টিকের কাঠি সহ এয়ার বাডস, ঘর-বাড়ি সাজানোর জন্য ব্যবহৃত ট্রে, কাপ, কাঁটা, গ্লাস, ছুরি, চামচ, থার্মোকল, মিষ্টির বাক্স, আমন্ত্রণ কার্ড, প্লাস্টিকের প্লেট, সিগারেটের প্যাকেট ও ১০০ মাইক্রনের কম প্লাস্টিক অথবা পিভিসি ব্যানার ইত্যাদি।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored